গেমিং পিসি বানাতে চান? তাহলে এই তথ্য আপনার জন্য।

একটি গেমিং পিসি বানাতে গুরুত্বপূর্ণ বিষয় গুলি হলো:
১. গ্রাফিক্স কার্ড
২. সেন্ট্রাল প্রসেসিং ইউনিট (সিপিইউ)
৩. মেমোরি
৪. স্টোরেজ
৫. মাদারবোর্ড
৬. পাওয়ার সাপ্লাই
৭. ডিসপ্লে মনিটর

১. গ্রাফিক্স কার্ড: গেমিং পিসি বানাতে গ্রাফিক্স কার্ড এর গুরুত্ব অনেক বেশি। আপনার কম্পিউটার মনিটরে প্রদর্শিত সব কিছুই সরাসরি আপনার গ্রাফিক্স কার্ড থেকে আসে। এটি সরাসরি আপনার কেন্দ্রীয় প্রক্রিয়াকরণ ইউনিট (সিপিইউ) থেকে প্রাপ্ত চিত্রগুলির প্রসেসিং এবং রেন্ডারিং পরিচালনা করে যাতে সেগুলি আপনার স্ক্রিনে প্রদর্শিত হতে পারে। তাই একটি গেমিং পিসি বানাতে গ্রাফিক্স কার্ড এর গুরুত্ব অপরিহার্য।

 

 

২. সেন্ট্রাল প্রসেসিং ইউনিট (সিপিইউ): একটি কম্পিউটারের জন্য সিপিইউ অনেক বেশি গুরুত্বপূর্ণ একটি অংশ। আপনি যখন গেম খেলেন তখন এটি সাধারণত আসল গেমপ্লেটি হ্যান্ডল করে, যেমন আপনার মাউস এবং কীবোর্ড থেকে ইনপুট নির্দেশনা নেওয়া, গেম চালানো, মানচিত্র এবং ব্যাকগ্রাউন্ড লোড করা এবং গেমের অভ্যন্তরে ঘটে যাওয়া ইভেন্টগুলি প্রক্রিয়াজাত করা। তাই একটি কম্পিউটারের জন্য সিপিইউ অনেক বেশি গুরুত্বপূর্ণ অংশ।

 

 

 

৩. মেমোরি: আপনার কম্পিউটারের মেমরি, বা র‌্যামের স্বল্প-মেয়াদী তথ্য রয়েছে যা সিপিইউ দ্বারা নিয়মিত অ্যাক্সেস করা হয় এবং এবং ব্যবহার করা হয়। এটি একটি অস্থায়ী ক্যাশে / স্টোরেজ স্পটের মতো ভাবুন যেখানে আপনি প্রায়শই উল্লেখ করা দরকার এমন জিনিসগুলি রাখবেন। আপনার হার্ড ড্রাইভ থেকে যদি একই তথ্য অ্যাক্সেস করতে হয় তবে তার চেয়ে সিপিইউতে র‍্যামে তথ্য অ্যাক্সেস করা অনেক দ্রুত। যেমন ধরুন, আপনার পালঙ্কের ঠিক পাশেই একটি বার ফ্রিজ রাখা আছে তাই আপনি প্রতিবার পানীয় পান করার জন্য আপনাকে রান্নাঘরের ফ্রিজে যাবেন না।

৪. স্টোরেজ: আপনার হার্ড ড্রাইভ বা সলিড স্টেট ড্রাইভ স্টোরেজের জন্য ব্যবহৃত হয় এবং আপনার গেমের বেশির ভাগ অংশই ইহাতে অবস্থান করে এটি আপনার কম্পিউটারে ইনস্টল করে। আপনি যখন আসলে খেলতে যান, সিপিইউতে আপনার মনিটরে প্রদর্শন করার জন্য এই তথ্যটি অ্যাক্সেস করতে হবে। এটি স্টোরেজ ড্রাইভ থেকে সরাসরি তথ্য টানতে এবং ইহাতে কোনও ক্রিয়া সম্পাদন করে। সিপিইউ নিজেই তথ্য সঞ্চয় করতে পারে না, তাই প্রতিবার স্টোরেজ ড্রাইভ থেকে তথ্য সংগ্রহ করে এবং তথ্যটি অ্যাক্সেস করে।

৫. মাদারবোর্ড: মাদারবোর্ড শারীরিকভাবে সমস্ত টুকরো এক সাথে সংযুক্ত করে এবং সমস্ত প্রধান অংশের মধ্যে বৈদ্যুতিক লিঙ্ক সরবরাহ করে। এটি এমন একটি গতিতেও প্রভাব ফেলতে পারে যেখানে তথ্যটি একটি উপাদান থেকে অন্য উপাদানকে দেওয়া যেতে পারে, বিশেষত যদি তথ্যগুলি কেবল সিরিয়ালের মধ্য দিয়ে দেওয়া হয়। ভালো মাদারবোর্ডগুলি সর্বোচ্চ পরিমাণে তথ্যের আউটপুট জন্য অনুকূলিত হয়, যাতে তারা তথ্য স্থানান্তরের গতি সীমাবদ্ধ না করে।

 

৬. পাওয়ার সাপ্লাই: যদিও আপনার পাওয়ার সাপ্লাইয়ের গেমপ্লেতে সরাসরি প্রভাব নেই, আমরা এই আইটেমটি অন্তর্ভুক্ত করেছি কারণ অপর্যাপ্ত বিদ্যুৎ সরবরাহ গেমিংকে প্রভাবিত করতে পারে। সহজ কথায় বলতে গেলে, ভালভাবে কাজ করতে সক্ষম হওয়ার জন্য আপনার কম্পিউটারের হার্ডওয়্যারটির একটি নির্ভরযোগ্য বিদ্যুৎ সরবরাহ প্রয়োজন; এবং যদি আপনার পাওয়ার সাপ্লাই সেই চাহিদা ধরে রাখতে না পারে তবে আপনি ক্ষতিগ্রস্থ অংশগুলির আলস্য কর্মক্ষমতা গুলির মধ্যে সরাসরি বিপর্যয়মূলক নীল-স্ক্রিনিং / শাট ডাউন পর্যন্ত লক্ষণগুলি দেখার ঝুঁকিটি চালান। সুতরাং আপনার কম্পিউটারের জন্য আপনার বিদ্যুৎ সরবরাহের সক্ষমতা যথেষ্ট কিনা তা নিশ্চিত করতে হবে।

 

৭. ডিসপ্লে মনিটর: আপনার কম্পিউটারের গেমগুলি কতটা ভাল পরিচালনা করতে পারে তার উপর আপনার ডিসপ্লে মনিটরটি আসলে একটি বড় প্রভাব ফেলতে পারে। আপনার গ্রাফিক্স কার্ডে থাকা চাহিদার পরিমাণকে প্রভাবিত করতে পারে এমন একটি প্রধান কারণ আপনার পর্দার রেজোলিউশন। আপনি যদি আপনার স্ক্রিনে সর্বোচ্চ রেজোলিউশন সেট সহ গেমস খেলতে চেষ্টা করেন তবে এটি কখনও কখনও আপনার গ্রাফিক্স কার্ডকে ওভারলোড করতে পারে। ভাল খবরটি হল আপনার ডিসপ্লে মনিটর রেজোলিউশনটি সামঞ্জস্য করা যায়। তাই গেমিং এর জন্য একটি ভালো মনিটর অনেক গুরুত্বপূর্ণ অংশ।